• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
পাকুন্দিয়ায় শরীফ হত্যা মামলায় চেয়ারম্যানসহ আসামি ২৩, গ্রেপ্তার ৪ হোসেনপুরে রাস্তার বেহাল দশায় ভোগান্তিতে হাজারও গ্রামবাসী ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

রাষ্ট্র কেমন এর এসিড টেস্ট সংখ্যালঘুরা কেমন আছে—— কাজল দেবনাথ

বক্তব্য রাখছেন (সামনে থেকে) কাজল দেবনাথ, জেএল ভৌমিক ও ভূপেন্দ্র ভৌমিক দোলন -পূর্বকণ্ঠ

রাষ্ট্র কেমন এর এসিড টেস্ট
সংখ্যালঘুরা কেমন আছে
——– কাজল দেবনাথ

# নিজস্ব প্রতিবেদক :-
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি ও বর্তমান উপদেষ্টা কাজল দেবনাথ বলেছেন, ‘রাষ্ট্র কেমন আছে, এর এসিড টেস্ট হচ্ছে রাষ্ট্রের সংখ্যালঘু সম্প্রদায় কেমন আছে। কেবল দুর্গা পূজার ৫ দিন নিরাপত্তার প্রশ্নে জিরো টলারেন্স দেখালে হবে না। বাকি ৩৬০ দিনও দেখাতে হবে। দেশের ১৫৬টি সংসদীয় আসনের ফলাফলে নির্ধারক ভূমিকা পালন করে আমাদের ১০ ভাগ ভোট। কাজেই আমাদের কথা বিবেচনায় নিতে হবে। দেশে ৫৬০টি মডেল মসজিদ হতেই পারে। কিন্তু ধর্মনিরপেক্ষতা মানলে আমাদের ১০ ভাগ মডেল মন্দিরও নির্মাণ করা উচিত।‘ তিনি শনিবার কিশোরগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের দ্বিবার্ষিক সম্মেলনের উদ্বোধক হিসেবে এসব কথা বলেছেন।
সম্মেলনের প্রধান অতিথি সংগঠনের কেন্দ্রীয় সভাপতি জেএল ভৌমিক বলেছেন, ‘১৯৪৮ সালে পাকিস্তান গণপরিষদে একমাত্র ধীরেন্দ্রনাথ দত্ত বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি করেছিলেন। তাঁকে অপর তিন হিন্দু সংসদ সদস্য সমর্থন জানিয়েছিলেন। আর কেউ কথা বলেননি। তাঁরা সেদিন কথা না বললে ভাষা আন্দোলনই হতো না। পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে ৩০৯টি আসনের মধ্যে ৭২টি আসন ছিল হিন্দু সম্প্রদায়ের জন্য সংরক্ষিত। আজকে সেটা নেই। ১৯৫৫ সালে আওয়ামী মুসলিম লীগ থেকে মুসলিম শব্দ বাদ দিয়ে আওয়ামী লীগ করা হয়েছিল। হিন্দু সম্প্রদায়ের গুরুত্বের জন্যই অসাম্প্রদায়িক চিন্তা থেকে সেটি করা হয়েছিল। অথচ আজ অসাম্প্রদায়িক চেতনার বাইরে কোন শক্তি ক্ষমতায় আসলে আমরা কেউ এদেশে থাকতে পারব না। আমার গ্রামে এক হাজার হিন্দু পরিবার ছিল। এখন আছে মাত্র তিনটা পরিবার।’
জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলনের সভাপতিত্বে সাধারণ সম্পাদক প্রদীপ সরকারের সঞ্চালনায় জেলা শিল্পকলা মিলনায়তনে সম্মেলনের আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন কেন্দ্রীয় যুগ্ম-সম্পাদক সন্তোষ শর্মা, সুব্রত পাল, শুভাশীষ বিশ্বাস, কালিবাড়ির সভাপতি বিজয় শংকর রায়, জাতীয় পরিষদ সদস্য অ্যাডভোকেট পরিতোষ চক্রবর্তী, কেন্দ্রীয় সদস্য নারায়ণ দত্ত প্রদীপ, অ্যাডভোকেট ক্ষিতিশ দেবনাথ, প্রনব সরকার, সাবেক ট্রাস্টি রিপন রায় লিপু, জেলা কমিটির যুগ্ম-সম্পাদক মৃদুল মজুমদার, সদর উপজেলা কমিটির সভাপতি মাখন দেবনাথ প্রমুখ।
কেন্দ্রীয় নেতারা সন্ধ্যার পর নারায়ণ দত্ত প্রদীপকে সভাপতি, প্রদীপ সরকারকে সিনিয়র সহ-সভাপতি ও মৃদুল মজুমদারকে নতুন জেলা কমিটির সাধারণ সম্পাদক ঘোষণা করেন। ৮১ সদস্যের কমিটির বাকি সদস্যদের নাম পরবর্তীতে ঘোষণা করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *